| ঢাকা, সোমবার, ২০ মে, ২০২৪

বাংলাদেশের বর্তমান অবস্থা

November 5, 2013
Image

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত খবর এবং সেগুলোর ছবি সমগ্র দেশের আইন শৃংখলা পরিস্থিতির অবণতি এবং চরম অবস্থার সাক্ষী দিচ্ছে। অন্তরবর্তীকালীন সরকারের বিষয়ে সরকারী এবং বিরোধী দলের বাকযুক্ত পরিস্থিতির আরো অবণতি ঘটাচ্ছে। কিন্তু যেটি সবচেয়ে উদ্বেগের বিষয়ে সেটা হচ্ছে সন্ত্রাসীরা ও চরমপন্থীরা এখন ব্যবসায়ীদের টার্গেট করছে। কারণ তা সহজ এবং ফলপ্রসু।

দেশজুড়ে হত্যাকান্ড এবং গুমের ঘটনা সরকারের শেষ সময়টাকে প্রশ্নবিদ্ধ করে তুলছে। প্রশ্নবিদ্ধ করে তুলছে সরকারের সামর্থকে। এখনই যদি এমন পরিস্থিতিরি উদ্ভব হয় তাহলে আসন্ন সাধারণ নির্বাচনকে সামনে রেখে দেশের পরিস্থিতি কি হতে পারে সেটা ভেবে স্বাভাবিকভাবেই মানুষ বেশ শঙ্কিত। এক প্রতিবেদনে বলা হয়েছে, গত দুই মাসে প্রতিদিন গড়ে ১৪ জন করে মানুষ মারা গেছে। যাদের মধ্যে ছাত্র, ব্যবসায়ী, রাজনীতিবিদ এবং সাধারণ মানুষও রয়েছে। এটাই দেশের আইন-শৃংখলা পরিস্থিতির চরম অবণতির বিষয়টি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। চলতি বছর প্রতিদিন গড়ে ১২ জন করে মানুষ মারা যাচ্ছে। ২০১২ সালে যার প্রতিদিন গড়ে ১১ জন মানুষ মারা গিয়েছিল।

আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী রাজপথের সহিংসতা বন্ধেই হিমশিম খাচ্ছে। ফলে তারা অন্যান্য দিকে খুব একটা নজর দেয়ার সময় পাচ্ছে না। অনেক ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনার কারণে কিছু কিছু পুলিশ অফিসার জিডি নিচ্ছেন না। এভাবে একটি অপরাধকে উপেক্ষা করার মাধ্যমে অন্যান্য অপরাধকে মাথাচাড়া দিয়ে উঠতে সহায়তা করা হচ্ছে। হত্যামামলার অচলবস্থা এবং বিচার না হওয়া খুনীদের আরো বেপরোয়া করে তুলছে। দুষ্কৃতিকারী কর্তৃক নির্দিষ্ট ব্যক্তিদের টার্গেট করে খুন করা অথবা তাদের উপর আক্রমণ করাটা দেশের ব্যবসা বাণিজ্যের উপর মারাত্বক প্রভাব ফেলছে।

এমন পরিস্থিতি কলকারখানার উৎপাদন, বিভিন্ন মার্কেটের বিপণন ব্যবস্থা এবং রপ্তানীকৃত পণ্যের চালানকেও ব্যাহত করছে। পাশাপাশি দেশের চলমান রাজনৈতিক সহিংসতা ব্যবসায়ীদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

দেশের কাংখিত অর্থনৈতিক উন্নয়নের পুর্বশর্ত হচ্ছে সুশৃংখল রাজনৈতিক অবস্থা এবং ভালো আইন-শৃংখলা পরিস্থিতি। দেশের ব্যবসা বাণিজ্য স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি এবং ব্যবসা বান্ধব পরিবেশের জন্য মুখিয়ে আছে। কিন্তু দেশের পরিস্থিতি প্রতিনিয়ত অবণতির দিকে যাচ্ছে। এমন পরিস্থিতিতে ইতিমধ্যে বিভিন্ন চেম্বারের নেতারা ব্যবসায়ীদের পক্ষ থেকে তাদের উদ্বেগের বিষয়টি প্রকাশ করেছে। আইন-শৃংখলা পরিস্থিতির অবণতি এবং দ্বন্দ্বমুখর রাজনৈতির কারণে দেশের অর্থনীতি এবং ব্যবসা বানিজ্য পিছিয়ে পরতে বাধ্য হচ্ছে। কারণ এ বিষয়টি এখন সবাই জানেন যে দেশের অর্থনীতি একটি উত্তাল সময় পার করছে।

সরকারী এবং বিরোধী দলকে জরুরি ভিত্তিতে আলোচনায় বসা উচিত যাতে করে দেশে অরাজকতা এবং নৈরাজ্য ছড়িয়ে পড়তে না পারে। পাশাপাশি যাতে আইন-শৃংখলা পরিস্থিতিরও অবণতি না হয় সেটার জন্যও কাজ করতে হবে। সন্ত্রাসবাদ, অপরাধ এবং অন্যায় যাতে সংঘটিত না হয় সে বিষয়ে সচেতন হতে হবে। কারণ যেকোনো ধরণের সহিংসতা দেশের বিনিয়োগকে বাধাগ্রস্থ করবে এবং ফলশ্রতিতে দিন শেষে বাংলাদেশই ক্ষতিগ্রস্থ হবে।

বিনিয়োগ ছাড়া কখনোই দেশের কাংখিত প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব নয়। চলমান অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি দেশে বিনিয়োগ কমিয়ে দেবে। এমন পরিস্থিতিতে সরকার এবং অন্যান্য রাজনৈতিক দলকে এগিয়ে আসা উচিত দেশকে নৈরাজ্যের হাত থেকে রক্ষা করার জন্য। দেশের বৃহত্তর স্বার্থের কথা বিবেচনা করে আলোচনা-সমালোচনার মাধ্যমে স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ এবং আইন-শৃংখলার উন্নয়ন সাধন করা উচিত। ব্যক্তিস্বার্থ এবং দলীয় স্বার্থ ত্যাগ করে জাতীয় স্বার্থের কথা চিন্তা করা উচিত। এ কথা ভুলে গেছে চলবে না - ‘ব্যক্তি এবং দলের চেয়ে দেশ সর্বদাই বড়।’

PREVIOS POST
ভালাবাসা জিন্দাবাদ - পারিবারিক ছবি, দেখার মতো ছবি
NEXT POST
হাসপাতাল সংক্রান্ত প্যাঁচাল

Related Posts