সালমান এফ রহমান নতুন ভ্যাট আইনকে কার্যকর মনে করেন

প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান মনে করেন নতুন ভ্যাট আইন সব ব্যবসায়ীর জন্য ভালো হবে এবং এটি পুরনো আইনের চাইতে অনেক কার্যকর।

কিছুদিন আগে প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে তিনি এসব বলেন। বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) এই অনুষ্ঠানের আয়োজন করে। এনবিআরকে অনুরোধ জানিয়ে সালমান এফ রহমান বলেন ‘যেহেতু নতুন আইন, তাই ট্রানজেকশনে কিছু না কিছু সমস্যা হওয়া স্বাভাবিক। তাই এ ট্রানজেকশন যেন মসৃণ ও সুন্দরভাবে হয়, সেদিকে লক্ষ রাখতে হবে।’ তিনি আরও বলেন, ‘৩ থেকে ৪ মাস লাগবে ব্যবসায়ীদের আইনটি বুঝে উঠতে। এই ৩ থেকে ৪ মাস বেশি সমস্যা হবে। এই সময় সর্তকতা অবলম্বন করতে হবে।’ তিনি মনে করিয়ে দেন যে ‘২০১৫ সাল থেকে এ আইন বাস্তবায়ন হওয়ার কথা ছিল। আমরা প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অনুরোধ করার পর ২ বছর সময় বাড়িয়েছেন। আমরা সে সময় এনবিআরকে অনুরোধ করেছিলাম, এ দুই বছর যেন নতুন আইন সম্পর্কে আমাদের সচেতন করা হয়।’ তিনি বলেন, ‘আমরা তো ১৫ শতাংশ ভ্যাট ১৯৯২ সাল থেকে দিয়ে আসছি। ১৫ শতাংশ ভ্যাট তো নতুন নয়। নতুন হচ্ছে মাল্টিপল রেইট থেকে কমিয়ে একটা নেটে আনার চেষ্টা হচ্ছে। এ আইনের মূল কথা হলো সবাইকে ট্যাক্সনেটের আওতায় আনা।’ তিনি আরও বলেন এ আইনের কারনে ব্যবসায়ীরা বেশি রিফান্ড পাবেন।

 

বাংলাদেশের ইতিহাসে সালমান এফ রহমান একজন অন্যতম প্রধান উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তিনি এবং তার ভাই, সোহেল এফ রহমান বাংলাদেশের ব্যবসায়িক ক্ষেত্রের গতি-প্রকৃতিই ভীষণভাবে পাল্টে দিয়েছেন যা দেশের অর্থনীতিকে বেগবান ও উন্নত করেছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে তাদের অবদান অসীম। সালমান এফ রহমান পাকিস্তান আমলে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেছিলেন। তাদের পারিবারিক ব্যবসা ছিল; তিনি ও তার ভাই সোহেল এফ রহমান সেই ব্যবসাকে প্রসারিত করেছেন। পেশাগত জীবনে তিনি অনেক উপাধি অর্জন করেছেন। তিনি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর প্রেসিডেন্ট ছিলেন। এছাড়া তিনি সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ ও বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশনেরও প্রেসিডেন্ট ছিলেন।

Tagged with:
Postedxxx in নির্বাচিত, সাম্প্রতিক

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবেনা। পুরন করা জরুরী *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

জরিপ

ব্যাংকিং খাতের অবস্থা কি ভালো বলে আপনি মনে করেন?

Loading ... Loading ...
ফেসবুক এ আমরা