বাংলাদেশী খবরের চ্যানেলগুলো দ্বারা মানুষ যেভাবে উপকৃত হচ্ছে

টেলিভিশন এখন অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। নগরীতে অধিকাংশ বাড়িতে অন্তত একটি টেলিভিশন আছেই। এই সংখ্যাটা গ্রাম্য এলাকাতে ততটা নয় তবে খুব দ্রুত বেড়ে চলেছে। সময়ের সাথে টেলিভিশন ব্যবহারের উদ্দেশ্য পরিবর্তিত হচ্ছে। টিভি দেখা এখন শুধু আনন্দ ও চিত্তবিনোদনের মধ্যে সীমাবদ্ধ নেই। এটি এখন তথ্য জানা ও নতুন কিছু শেখারও মাধ্যম। পাশাপাশি আমরা জানতে পারি আমাদের দেশ সহ পুরো পৃথিবীতে কী ঘটে চলেছে।

এই মুহূর্তে আমাদের দেশে অনেকগুলো টিভি চ্যানেল চালু আছে। এদের প্রধান উদ্দেশ্য হল জাতীয় ও আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য, দুর্যোগ, অপরাধসহ আর্থ-সামাজিক বিভিন্ন খবর দর্শকদেরকে জানানো।

মুল লেখাঃ Bangladeshi news channels

খবরের  চ্যানেলগুলোর মাধ্যমে বিভিন্ন বয়সের লোকেরা ভিন্ন ভিন্ন ভাবে উপকৃত হয়। খবরের  চ্যানেলগুলো ছাত্রদেরকে শিক্ষা সংক্রান্ত বিভিন্ন প্রয়োজনীয়তাকে পূর্ণ করতে সাহায্য করে। ছাত্ররা সাধারণত জ্ঞান অর্জনের মাধ্যমে এর সুবিধা পেয়ে থাকে। তারা দেশ ও দেশের বাইরের বিভিন্ন সাম্প্রতিক ঘটনা সম্পর্কে জানতে পারে। ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতির খবর তাদেরকে বিভিন্ন দেশের মধ্যকার চুক্তির ব্যাপারে জানতে সাহায্য করে। ছাত্ররা দেশীয় ও আন্তর্জাতিক অর্থনীতি সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারে যা তাদেরকে আই.কিউ. উন্নত করার মাধ্যমে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষাসহ বিতর্ক, কুইজ ইত্যাদি বিষয়ে ভালো করতে সাহায্য করে।

বাংলাদেশী ব্যবসায়ীরাও টিভি চ্যানেলগুলোর মাধ্যমে উপকৃত হয়। স্থানীয় ও আন্তর্জাতিক বাজার সম্পর্কিত বিভিন্ন তথ্য এই প্রচার মাধ্যমগুলোতে দেখানো হয়। তাছাড়া, নতুন কোন বিষয় জানার জন্য তাদেরকে আর পরের দিনের পত্রিকার অপেক্ষায় থাকতে হয় না। স্টক মার্কেট, সোনা-রুপার দামসহ বিনিময় হার সবসময় বিভিন্ন প্রচার মাধ্যমগুলোতে দেখানো হয় যা ব্যবয়ীদেরকে বিনিয়োগের ব্যাপারে সতর্ক সংকেত দেয়।

শুধু ছাত্র বা ব্যবসায়ীরা না। সরকারও টিভি চ্যানেলগুলো দ্বারা উপকৃত হয়। সরকারের কর্মসূচীর পরিবর্তন, নতুন পররাষ্ট্রনীতি সহ বেতন বৃদ্ধি ও এ সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রচার মাধ্যমগুলোতে প্রচার করা হয়। সরকার নতুন কোন আইন বা পররাষ্ট্রনীতি প্রণয়নের ফলে, সে ব্যাপারে জনগনের প্রতিক্রিয়া জানতে খবর প্রচার মাধ্যমগুলো সহযোগিতা করে।

খবর প্রচার মাধ্যমগুলো লেখক, সমাজকর্মী, আইনজীবী, শিক্ষক, সামরিক কোন ব্যক্তিসহ অন্যান্য বিভিন্ন পেশায় নিয়োজিত লোকেদেরকে উপকৃত করে। প্রত্যেক পেশাজীবী মানুষের জন্য তথ্য অনেক গুরুত্বপূর্ণ। আর তাই খবর প্রচার মাধ্যমগুলো খুবই সুবিধাজনক উপায়ে খবরকে সকলের কাছে পৌঁছে দেয়।

খবর সকলের জন্য অপরিহার্য। দর্শকদেরকে বিভিন্ন খবর জানানোর মাধ্যমে বাংলাদেশী খবরের  চ্যানেলগুলো অনেক ভালো একটা কাজ করছে, সেটি স্থানীয় খবরই হোক বা আন্তর্জাতিক খবরই হোক। আমাদের দেশের প্রধান খবরের  চ্যানেলগুলো হল ইন্ডিপেনডেন্ট টিভি, সময় টিভি এবং এটিএন নিউজ। এছাড়া অন্যান্য টিভি চ্যানেলগুলো দিনের কিছু নিয়মিত সময়ে খবর প্রচার করে থাকে।

 

 

Postedxxx in বাংলাদেশ, বিনোদন

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবেনা। পুরন করা জরুরী *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

জরিপ

ব্যাংকিং খাতের অবস্থা কি ভালো বলে আপনি মনে করেন?

Loading ... Loading ...
ফেসবুক এ আমরা