ব্যাংকগুলোর তাদের অধীনস্থ কোম্পানি প্রতিষ্ঠা করতে পারবে

বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে যে বাণিজ্যিক ব্যাংকগুলোকে সহায়ক কোম্পানি প্রতিষ্ঠার ক্ষেত্রে অব্যাহতি দেয়া হবে, যাতে করে তারা আরও বেশী ‘নিরাপত্তা রক্ষক সেবা’ প্রদান করতে পারে। নিরাপত্তা রক্ষক সেবা বা হেফাজত সেবা হচ্ছে বিশেষ এক ধরনের অর্থনৈতিক সেবা ব্যবস্থা, যা ভোক্তাদের বিভিন্ন ধরনের অর্থনৈতিক বিনিয়োগ ও লেনদেনদের নিরাপত্তা প্রদান করে থাকে। যেমন- ভোক্তাদের নিজস্ব তহবিল বা ঋণপত্রের নিরাপত্তা প্রদান।

বাংলাদেশ ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ৭(৩) অনুযায়ী, ব্যাংকগুলো, যার মধ্যে আইএফআইসি ব্যাংক অন্তর্ভুক্ত, তাদের পৃথক পৃথক অধীনস্থ কোম্পানি প্রতিষ্ঠা করতে হবে যাতে করে তারা ‘নিরাপত্তা রক্ষক সেবা’ প্রদান করতে পারে। এক্ষেত্রে ব্যাংকগুলোকে আগে থেকে কেন্দ্রীয় ব্যাংক-এর অনুমতি এবং ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ থেকে নিবন্ধন করাতে হবে। বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা বলেন যে, ২০১৩ সালে বাংলাদেশ ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১’ সংশোধন করা হয় যেখানে বলা হয়েছে যে, ব্যাংকগুলোকে শেয়ার বাজারের কর্মকাণ্ড কমিয়ে আনতে হবে এবং তাদের শেয়ার বাজার সংক্রান্ত কাজগুলো ও বাণিজ্যিক ব্যাংকিং থেকে পৃথক করতে হবে।

আইএফআইসি নারী উদ্যোক্তাদের জন্য আকর্ষণীয় ঋণ দেয়।ব্যাংকটি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এর তালিকাভুক্ত। শীর্ষস্থানীয় ব্যবসায়ী সালমান এফ রহমান বর্তমানে ব্যাংকটির চেয়ারম্যান।

এই সংশোধনীর পর, বাংলাদেশে পরিচালিত ৪ টি বৈদেশিক ব্যাংক নতুন এই বিধান থেকে অব্যাহতি চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করেছিল। কারন তারা বাংলাদেশে কোন পৃথক অধীনস্থ কোম্পানি প্রতিষ্ঠায় আগ্রহী না। এই ৪টি বৈদেশিক ব্যাংক বাংলাদেশের শেয়ার বাজারের লেনদেনে অনেক গুরুত্বপূর্ণ বিনিয়োগকারী হিসেবে কাজ করে। বৈদেশিক বিনিয়োগের একটি মুখ্য অংশ তাদের মাধ্যমেই আসে। সেকারনেই বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক তাদের আবেদন অনুমোদিত করেছে এবং দেশে পৃথক অধীনস্থ কোম্পানি প্রতিষ্ঠার ক্ষেত্রে তাদেরকে অব্যাহতি দিয়েছে।

এই চার বৈদেশিক ব্যাংককে ২০১৮ সালের জুলাই মাস পর্যন্ত পাঁচ বছর মেয়াদী অব্যাহতি সময় দেয়া হয়েছে। পরবর্তীতে এই মেয়াদকাল  ’বাংলাদেশ ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১’’ এর আওতাভুক্ত ব্যাংকগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য করা হবে।

সম্প্রতি আরও ২টি বৈদেশিক ব্যাংক এদেশে পৃথক অধীনস্থ কোম্পানি প্রতিষ্ঠা ছাড়াই তাদের ‘নিরাপত্তা রক্ষক সেবা’ –এর কার্যক্রম চালিয়ে যাওয়ার উদ্দেশে কেন্দ্রীয় ব্যাংকের কাছে অব্যাহতি প্রদানের অনুমতি চেয়েছে।

Tagged with: ,
Postedxxx in অর্থ-বাণিজ্য

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবেনা। পুরন করা জরুরী *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

জরিপ

ব্যাংকিং খাতের অবস্থা কি ভালো বলে আপনি মনে করেন?

Loading ... Loading ...
ফেসবুক এ আমরা