ইথিওপিয়ায় এক খণ্ড বাংলাদেশ

ইথিওপিয়ায় অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ উৎসব। ইথিওপিয়া পেল এক খণ্ড বাংলাদেশ! জানলো বাংলাদেশের সমৃদ্ধ সংস্কৃতি সম্পর্কে, ঐতিহ্য সম্পর্কে, সরকারের উন্নয়ন প্রচেষ্টা এবং অর্জন সম্পর্কে। দিনব্যাপী এই উৎসবে এসেছিলেন ইথিওপিয়ার ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা, গণ্যমান্য ব্যক্তিরা, ব্যবসায়ীরা এবং প্রায় ১৩০টি দেশের কূটনৈতিকগন। সাথে সাথে এসেছিলেন জার্মানি, ইতালি, চীন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, ভারত, পাকিস্তানের নাগরিকরা।

দেশটির রাজধানী আদ্দিস আবাবায় ১৮ নভেম্বর এই উৎসব আয়োজন করে বাংলাদেশ দূতাবাস। বাংলাদেশের স্বনামধন্য শিল্প-প্রতিষ্ঠান এই উৎসবে অংশ নেয়। সবার নজর কাড়ে বেক্সিমকো ফার্মা ও সজীব গ্রুপ।

ইথিওপিয়ায় বসবাসরত বাংলাদেশিরা গান, নাচ, কবিতা আবৃত্তি করে সবার নজর কাড়েন। সাথে সাথে আয়োজন ছিল মেহেদি লাগানো আর চুড়ি-টিপ পড়ানোর। ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারে বিদেশি সবার প্রান ভরে যায়।

স্থানীয় কিছু ব্যবসা প্রতিষ্ঠানও উৎসবে অংশ নেয়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারাও আসেন এবং বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় বেক্সিমকো ফার্মার ওষুধের পসরা দেখে মুগ্ধ হন। তারা এসব ওষুধ ইথিওপিয়ার বাজারে আনবার জন্য অনুরোধ করেন।

বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সালমান এফ রহমান ও সোহেল এফ রহমানের নেতৃত্বে বেক্সিমকো ফার্মা এগিয়ে যাচ্ছে ক্রমবর্ধমান ভাবে। বাংলাদেশের বাজারে ১৯৭৬ সাল থেকে ওষুধ সরবরাহ করে আসছে বেক্সিমকো ফার্মা। বর্তমানে বিশ্বের ৫০টির মত দেশে রফতানিও করছে বেক্সিমকো ফার্মা। গত মাসেই কোম্পানিটি নুভিস্তা ফার্মা লিমিটেডকে অধিগ্রহণ করছে। ডিসেম্বরের মধ্যেই নুভিস্তা ফার্মার ৮৫ দশমিক ২২ শতাংশ শেয়ার কিনে বেক্সিমকো ফার্মা প্রক্রিয়া সম্পন্ন করবে। আশা করা হচ্ছে এই অধিগ্রহণ বেক্সিমকো ফার্মার ওষুধ রফতানি বাড়াবে।

Tagged with: , ,
Postedxxx in বাংলাদেশ

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবেনা। পুরন করা জরুরী *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

জরিপ

ব্যাংকিং খাতের অবস্থা কি ভালো বলে আপনি মনে করেন?

Loading ... Loading ...
ফেসবুক এ আমরা