বাংলাদেশী টিভি দর্শকদের জন্য সবচেয়ে ভাল বিকল্প হবে DTH

বিগত দশকগুলেতে বিভিন্ন ইলেকট্রিক গ্যাজেটের উদ্ভাবন সত্ত্বেও সারা বিশ্বের মানুষের কাছে টেলিভিশন এখনও বিনোদনের অন্যতম জনপ্রিয় মাধ্যম হিসেবে বিবেচিত। এ চিত্র বাংলাদেশেও আলাদা নয়, যেখানে বিনোদনের মাধ্যম খুবই কম। বাংলাদেশী জনগন বিভিন্ন তথ্য, সংবাদ ও বিনোদন লাভের জন্য তাদের অবসর সময়ের উল্লেখযোগ্য সময় টেলিভিশনের পেছনে ব্যয় করে থাকে।

১৯৯০ সালের গোড়া থেকে ক্যাবেল সংযোগের কারনে বাংলাদেশের শহর অঞ্চলের বিনোদনে পরিবর্তন হতে শুরূ করে। বর্তমানে ক্যাবেল সংযোগ জেলা শহরসহ কিছু কিছু গ্রাম অঞ্চলেও পৌছে গেছে। তবে এখনও দেশের একটা বড় অংশ ক্যাবেল সংযোগের আওতার বাইরে অবস্থান করছে। শহর ও নগর অঞ্চলের ক্যাবেল সেবার মান উন্নত নয়। তাই বিনোদন চাহিদা মেটানের জন্য গ্রাম ও পৌর অঞ্চলের মানুষেরা ব্যয়বহুল বড় বড় ডিশ এন্টেনা কিনে থাকে।

এক্ষেত্রে DTH এর প্রধান সুবিধার কথা বিবেচনায় আসতে পারে। DTH স্যাটেলাইট নির্ভর হওয়ায় কোন রকম সিমাবদ্ধতা ছাড়াই বাংলাদেশের যেকোন প্রান্তে এই সুবিধা পৌছে দেওয়া সম্ভব। DTH সম্বন্ধে সকলের একটা ভ্রান্ত ধারনা হলো যে এই সেবা শুধু মাত্র ধনীলোকদের জন্যেই। এটি ভুল ধারনা। বিভিন্ন আয়ের মানুয়ের জন্য DTH-এ পর্যাপ্ত সহজলভ্য চ্যানেল আছে। আবার সাধারন মানুষ নতুন টিভি না কিনেই তাদের প্রচলিত CRT টিভিতেই এই সেবা পেতে পারে।

শহর অঞ্চলে পর্যাপ্ত ফ্ল্যাট টিভি থাকায় দর্শকদের বিনোদন সহ ছবি, ও শব্দের গুনগত মানের চাহিদাও পরির্বতন হয়েছে। দর্শক এখন উন্নত মানের ছবি, শব্দসহ বিরতিহীন ভাবে অনুষ্ঠান উপভোগ করতে চায়। HD টেলিভিশন তাদের এই চাহিদাটাকে আরও  বাড়িয়ে দিয়েছে কারন এগুলো অনেক বেশী স্বচ্ছ ছবি প্রদর্শন করতে পারে।

LCD/LED টেলিভিশনগুলোর সর্বোচ্চ উপযোগিতা প্রচলিত কেবল সংযোগের মাধ্যমে পাওয়া যায় না। LCD/LED  টেলিভিশন অনেক উন্নতমানের ছবি প্রদর্শন করে থাকে। কিন্তু দর্শক প্রচলিত কেবল সংযোগ দিয়ে LCD/LED  তে উন্নত মানের ছবি উপভোগ করতে পারে না। আশার কথা হলো DTH  প্রযুক্তি শিগ্রই আসছে। DTH এই সমস্যার সমাধান করে দর্শকদের উন্নত মানের ছবি উপভোগ করার সুবিধা করে দেবে। বাংলাদেশে DTH ব্যবহার বাড়ার সাথে সাথেই দর্শকেরা উন্নত সিগনাল সহ উচ্চ মানের অডিও ও ভিডিও উপভোগ করতে পারবে।

এটা অস্বীকার করার উপায় নেই যে DTH প্রযুক্তি দর্শকদের সর্বোচ্চ বিনোদনের সুযোগ করে দেয়। উন্নতমানের অডিও ও ভিডিও ছাড়াও আরও কিছু সুবিধা আছে যার জন্য বাংলাদেশী টিভি দর্শকদের জন্য DTH সবচেয়ে ভাল বিকল্প হতে পারে। উদাহরন স্বরূপ, DTH ডিভাইস কোন প্রকার তার ছাড়াই দেশের যে কোন প্রান্তে স্থাপন করা যেতে পারে। বিভিন্ন মানের (SD,HD) প্রচুর চ্যানেল নিজস্ব পছন্দ অনুযায়ী ব্যবহার করার সুযোগ আছে। DTH এর আরেকটি সুবিধা হলো যে সবগুলো চ্যানেল ডিজিটাল মানের। প্রচলিত কেবল সংযোগুলো এনালগ হওয়ায় বেশীর ভাগ চ্যানেল অত্যন্ত খারাপ মানের এমনকি কিছু দেখাও যায় না। তাছাড়া DTH তে ডলবি সাউন্ড সিস্টেম উপভোগ করা যায় যা কেবল সংযোগে সম্ভব নয়।

এসব অসাধারন সুবিধার কারনে Direct to Home বাংলাদেশী দর্শকদের কাছে খুব আকর্ষনীয় ও উপযুক্ত। কিছু কিছু দেশীয় চ্যানেল ইতিমধ্যে  HD  মানের ছবি সম্প্রচার করছে এবং আরও কিছু শুরূ করার অপেক্ষায়। যারা HD টিভি সেট থেকে সর্বোচ্চ সেবা পেতে চান তাদের  জন্য DTH অবশ্যই সবচেয়ে ভাল মাধ্যম।

তথ্যসুত্রঃ

How DTH works and what are the benefits if offers

DTH will be the best option for Bangladeshi TV viewers

Tagged with: , ,
Postedxxx in নির্বাচিত, প্রযুক্তি

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবেনা। পুরন করা জরুরী *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

জরিপ

ব্যাংকিং খাতের অবস্থা কি ভালো বলে আপনি মনে করেন?

Loading ... Loading ...
ফেসবুক এ আমরা