গ্রামেগঞ্জে উন্নতি

গত ১০ বছরে গ্রামেগঞ্জে অনেক উন্নতি হয়েছে। বেশিরভাগ গ্রামেই অনেক প্রাথমিক বিদ্যালয় আছে এবং গ্রামের মানুষেরা এখন পাইপের মাধ্যমে পানির সুবিধা পাচ্ছে। গ্রামের মানুষেরা এখন আর কৃষির উপর নির্ভশীল নয় বরং বিভিন্ন পেশায় নিয়োজিত হচ্ছে।অনেকে আবার বাড়ির ছাদে বা চালে সোলার প্যানেল ব্যবহার করছে।এই পরিবর্তনগুলো রাতারাতি হয়নি কিন্তু সময়ের ব্যবধানে ঠিকই উন্নতি হয়েছে।

বাংলাদেশের গ্রামগুলোতে সব ক্ষেত্রেই উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। যেমনঃ

বাংলাদেশ প্রত্যাশিত গড় আয়ুতে উল্লেখযোগ্য উন্নতি করেছে আর এর কারন হলো গ্রামের মানুষেরা এখন নিজেদের স্বাস্থ্যর প্রতি বেশ সচেতন।

বাংলাদেশের পরিবার পরিকল্পনার অভাব দীর্ঘ সময় ধরে একটি সমস্যা হয়েছিল বিশেষ করে গ্রামগুলোতে।কিন্তু এখন তারা সরকারী কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকদের কাছ থেকে জন্ম নিয়ন্ত্রন পিল ও পরিবার পরিকল্পনা বিষয়ে নানা উপদেশ পাচ্ছে।

পরিবার পরিকল্পনা নারীদের সুস্বাস্থ্য অর্জনে সাহায্যর পাশাপাশি আত্মনির্ভশীলতা অর্জনেও গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে।নারী শিক্ষা সবসময় একটি বড় উদ্বেগের বিষয় ছিল এবং সরকার গ্রামে শিক্ষার হার বাড়ানোর জন্য অনেক কাজ করেছে।এখন গ্রামে স্কুলে যাওয়ায় ছেলেদের তুলনায় মেয়েদের হার বেশি।

গ্রামের নারীরা এখন শুধু আর ঘরের কাজ করে না। তারা সুন্দরভাবে বাচার জন্য ও পিতামাতাকে সাহায্য করার জন্য শহরে আসছে চাকুরীর জন্য।

গ্রামীণ ব্যাংক গ্রামের মহিলাদের ক্ষুদ্র ঋণ দানের মাধ্যমে উল্লেখযোগ্য ভুমিকা রাখছে। আর ক্ষুদ্র ঋণ এখন দারিদ্র দুরীকরনে একটি রোল মডেল হিসেবে চিহ্নিত হয়েছে।

ধান চাষীরা এখন বছরে দুইবার ফসল উৎপাদন করে যা দারিদ্র দুরীকরনে ও দেশের অর্থনীতিতে ত্বরানিত করছে।

গ্রামের অনেক মানুষ এখন বিদেশে কাজ করছে।বাংলাদেশে বছরে প্রায় ১১৫০ মিলিয়ন ডলার রেমিট্যান্স আসছে।

সরকার পুরোপরি এনজিও বান্ধব।এনজিওগুলো গ্রামের মানুষদের নিরক্ষরতা, স্বাস্থ্যসহ অন্যান্য বিষয় বেরিয়ে আসতে সাহায্য করছে।

গ্রামের মানুষেরা এখন মোবাইল ফোন, স্যাটেলাইট, ইন্টারনেটসহ অন্যান্য ডিজিটাল যন্ত্র ব্যবহার করছে।সরকারের আইসিটি প্রকল্পের মাধ্যমে গ্রামের মানুষেরা ডিজিটাল হচ্ছে।

এসব অগ্রগতিগুলো অসাধারন। তবুও এখনও উন্নয়নের অনেক ক্ষেত্র রয়েছে। আরও উন্নয়নেয়র জন্য সরকার ও বেসরকারী সেক্টরগুলোর এগিয়ে আসা উচিত।

Postedxxx in বাংলাদেশ

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবেনা। পুরন করা জরুরী *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

জরিপ

ব্যাংকিং খাতের অবস্থা কি ভালো বলে আপনি মনে করেন?

Loading ... Loading ...
ফেসবুক এ আমরা