গাড়ী বিক্রয় হারের দ্রুত বৃদ্ধি

বাংলাদেশে গাড়ী বিক্রয়ের পরিমাণ দিন দিন বেড়েই চলছে। এর পেছনে মূল কারন হল, দেশের মধ্যবিত্ত শ্রেণীর মানুষের গাড়ী কেনার সামর্থ্য ধীরে ধীরে বৃদ্ধি পাওয়া এবং সাশ্রয়ী আকারের অটোমোবাইল ঋণ। এসবের কারনে মানুষ এখন খুব সহজেই গাড়ী কেনার সামর্থ্য লাভ করছে।

মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংকের একটি বিশ্লেষণে দেখা যায় যে, ২০১৫ এর তুলনায় ২০১৬ তে অটোমোবাইল ঋণ এর পরিমাণ বেড়ে ২২.৩৫ শতাংশ থেকে প্রায় ১৪১৩ কোটি টাকা হয়। পাশাপাশি গত বছর অটোমোবাইল ঋণের পরিমাণ বৃদ্ধি পেয়ে ১৭.৫২ শতাংশ থেকে ১৪,৭০২ হয়। মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংকের রিপোর্ট অনুযায়ী টয়োটা কোম্পানি ৮৮.৫ শতাংশ শেয়ারের মালিকানার মাধ্যমে প্রাইভেট গাড়ীর বিক্রয় বাজারে আগ্রাসী ভূমিকা পালন করছে। অর্থাৎ গাড়ী বিক্রয়ের এই বাজারে তারাই প্রথম স্থান দখল করে আছে। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে নিশান, হোন্ডা এবং মিতসুবিশি। এই তিনটি কোম্পানিও জাপানিজ।

ব্যাংক কর্মকর্তাদের মতে বিগত দুই বছরে অন্যান্য ধারের পরিমাণ ও সুদের হার কমে যাওয়ায় বর্তমানে অটোমোবাইল ঋণের চাহিদা বেড়ে চলছে।পূর্বে অটোমোবাইল ঋণ নেয়ার জন্য একজন ভোক্তাকে প্রায় ১৫-১৬ শতাংশ সুদ দিতে হত। কিন্তু বর্তমানে এই পরিমাণ হ্রাস পেয়ে দাঁড়িয়েছে প্রায় ১০ শতাংশের মতো।

বাংলাদেশ রিকনডিশনড ভেহিকেলস ইমপোর্টারস অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশান (বারভিডা) এর মতে, চলতি বছরের মার্চ মাস পর্যন্ত দেশে নিবন্ধনকৃত ব্যক্তিগত গাড়ীর পরিমাণ ছিল প্রায় সাড়ে তিন লাখ। কিন্তু বর্তমানে এই পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪০০০ থেকে ৫০০০ কোটি যা ইঙ্গিত দেয় যে, প্রতি বছর এই পরিমাণ ১৫-১৬ শতাংশ হারে বেড়ে চলছে।

গাড়ী বিক্রয়ের এই চলমান ঊর্ধ্বগতির পেছনে রয়েছে মূলত মধ্যবিত্ত পরিবারের ত্রমাগত বাড়তি সংখ্যা। বোস্টন কনসালটিং রিসার্চ গ্রুপ তাদের একটি প্রতিবেদনে দেখায় যে, প্রতি বছর এদেশের প্রায় ২০ লক্ষ্য মানুষ মধ্যবিত্ত এবং সমৃদ্ধ শ্রেণীতে উপনীত হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর মতে, বিগত শেষ অর্থ বছরে মানুষের মাথাপিছু আয়ের পরিমাণ দাড়ায় প্রায় ১৬০২ মার্কিন ডলার, যা বিগত এক দশক আগেও ছিল ৫০০ মার্কিন ডলারের কম। ক্রমবর্ধমান শহুরে নাগরিক ও মধ্যবিত্ত মানুষের কারনে দিন দিন অটোমোবাইল ঋণের নতুন নতুন চাহিদা তৈরি হচ্ছে।

 

Postedxxx in অর্থ-বাণিজ্য, নির্বাচিত, বাংলাদেশ

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবেনা। পুরন করা জরুরী *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

জরিপ

ব্যাংকিং খাতের অবস্থা কি ভালো বলে আপনি মনে করেন?

Loading ... Loading ...
ফেসবুক এ আমরা