বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সালমান এফ রহমানের জানা অজানা

সালমান এফ রহমান বাংলাদেশের একজন বিশিষ্ট ব্যবসায়ী। তিনি দেশের সবচেয়ে বড় বেসরকারী প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রুপের মালিক। প্রতিষ্ঠানটি দেশের শিল্প খাতের প্রায় সব শাখায় বিনিয়োগ করেছে যার মধ্যে বস্ত্র, সামুদ্রিক খাবার, আবাসন, হোটেল, নির্মাণ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, মিডিয়া, সিরামিকস, ঔষধ অন্যতম। এই দূরদর্শী ব্যবসায়ী তার বিনিয়োগ মানসিকতা, অধ্যাবশায় ও বিচক্ষনতা দিয়ে শুধু বেক্সিমকো গ্রুপকেই নয়,সামগ্রিকভাবে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

বাংলাদেশের ব্যাবসা খাতের সম্ভাবনা যে সব ব্যবসায়ী সত্তুর দশকে উপলব্ধি করতে পেরেছিলেন, সালমান এফ রহমান তাদের মধ্যে অন্যতম। ব্যবসার সাথে সাথে দেশের ভাবমূর্তি আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরার গুরুত্বও তিনি উপলব্ধি করেছিলেন সেই সময়।

১৯৬৬ সালে সালমান এফ রহমান এবং তার ভাই সোহেল এফ রহমান পারিবারিক জুট মিল পরিচালনার মাধ্যমে ব্যাবসায় নামেন। ১৯৭১ সালে জুট মিলটি সরকার জাতীয়করন করলে তারা ১৯৭২ সালে বাংলাদেশ এক্সপোর্ট এন্ড ইমর্পোট কোম্পানি (যা পরে বেক্সিমকো গ্রুপ হিসেবে পরিচিত হয়) প্রতিষ্ঠা করেন। তারা সেই সময় ইউরোপে সামুদ্রিক খাবার ও চূর্ণ হাড় রপ্তানি করতেন এবং সেই অর্জিত বৈদেশিক মুদ্রা দ্বারা ঔষধ আমদানি করেন। ১৯৭৬ সালে তারা বেক্সিমকো ফার্মা প্রতিষ্ঠিত করেন যা বর্তমানে বাংলাদেশের ঔষধ খাতের সবচেয়ে নামকরা কোম্পানি হয়ে উঠেছে। ১৯৮২ সালে দুই ভাই আরব বাংলাদেশ ব্যাংকের (এবি ব্যাংক) প্রতিষ্ঠা করার জন্য দুবাই ভিত্তিক Galadari Brothers গ্রুপের সাথে চুক্তি করেন। তবে তারা ১৯৮৫ সালে ব্যাংকটির শেয়ার অন্য অংশীদারদের কাছে বিক্রি করে দেন এবং আইএফআইসি ব্যাংকের ৩০% শেয়ার কিনে নেন। ২০১০ সালে সালমান এফ রহমান ব্যাংকটির চেয়ারম্যান হন।

সালমান এফ রহমান একসময় এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট ছিলেন। তিনি বর্তমানে আইএফআইসি ব্যাংক ও আবাহনী লিমিটেডের চেয়ারম্যান। সাথে সাথে তিনি তিনি ইংরেজী দৈনিক পত্রিকা “দ্যা ইন্ডিপেনডেন্ট এবং ইন্ডিপেনডেন্ট টেলিভিশনেরও মালিক।

২০১৬ এর নভেম্বরে সালমান এফ রহমান ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার বেসরকারি উন্নয়ন খাতের উপদেষ্টা হিসাবে পুনঃনিয়োগপ্রাপ্ত হন। আওয়ামী লীগ বেসরকারী খাতের উন্নয়নে সালমান এফ রহমানের প্রজ্ঞা ও মেধা কাজে লাগাতে চায়। অর্থনীতিক বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন কারণ সালমান এফ রহমান একজন সুপরিচিত প্রভাবশালী ব্যবসায়ী যিনি বেক্সিমকো গ্রুপকে বাংলাদেশের সবচেয়ে বড় কর্পোরেট কোম্পানিকে প্রতিষ্ঠায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

সালমান এফ রহমান অনেক জনহিতকর কর্মকান্ডে জরিত এবং তিনি সামাজিক দায়বদ্ধতা পূরণে বাংলাদেশের মানুষের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। সেই লক্ষ্যে তিনি বিভিন্ন সামাজিক ও দাতব্য সংস্থার সাথে নিজেকে যুক্ত রেখেছেন। কিছুদিন আগে যখন মায়ানমারের সেনাবাহিনীর সহিংসতার কারনে রহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসে,তখন সালমান এফ রহমান রোহিঙ্গাদের জন্য উদ্বেগ জানিয়ে সাহাজ্যের জন্য এগিয়ে এসেছেন এবং ত্রাণ হিসেবে খাদ্য ও প্রায় ৪০০০ পরিবারের মধ্যে কাপড় বিতরন করেছেন। এর পাশাপাশি উখিয়ায় রহিঙ্গাদের স্বাস্থ্যসেবা দেয়ার লক্ষ্যে একটি মেডিকেল ক্যাম্পও স্থাপন করা হয় তার মালিকানাধীন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পক্ষ থেকে।

২০১৭ সালের হুরন গ্লোবাল রিচ রিপোর্ট অনুযায়ী সালমান এফ রহমান ২২৫৭ বিলিয়নিয়ার মধ্যে ১৬৮৫ তম স্থানে আছেন। সালমান এফ রহমান অবশ্য বলেছেন হুরন গ্লোবাল রিচের দেয়া ১.৩ বিলিয়ন মার্কিন ডলার বেক্সিমকো গ্রুপের সম্পদ হতে পারে কিন্তু তা কোন ভাবেই তার ব্যাক্তিগত সম্পদের হিসাব নয়।

Tagged with: , , ,
Postedxxx in নির্বাচিত, বাংলাদেশ

মন্তব্য করুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবেনা। পুরন করা জরুরী *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

জরিপ

ব্যাংকিং খাতের অবস্থা কি ভালো বলে আপনি মনে করেন?

Loading ... Loading ...
ফেসবুক এ আমরা